,

ওজন কমায় অ্যালোভেরা

সময় ডেস্ক ॥ প্রাকৃতিক গুণ সম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃতকুমারী। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২ রয়েছে। এসব উপাদান স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত অ্যালোভেরা ব্যবহারে যেসব উপকার পাবেন-
হজম প্রক্রিয়া:
হজম শক্তি বৃদ্ধিতে অ্যালোভেরা সহায়তা করে। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ঠান্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানির সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।
ডায়াবেটিস:
যারা ডায়াবেটিস সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরার রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।
ত্বক ও চুলের যত্নে:
চুলের শুষ্ক ভাব এবং ত্বকের চুলকানি দূর করতে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে। ত্বকের রোদে পোড়া দাগও দূর করে অ্যালোভেরা।
ওজন কমায়:
ওজন কমাতে অ্যালোভেরার জুসের জুড়ি নেই। এতে বিদ্যমান অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।
হার্ট ও দাঁতের যত্নে:
অ্যালোভেরার জুস কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রাখে। এটি দূষিত রক্ত দেহ থেকে বের করে দেয় এবং হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও অ্যালোভেরা জুস দাঁত এবং মাড়ির ব্যথা ও ইনফেকশন দূর করতে সহায়তা করে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


     এই বিভাগের আরো খবর